পোর্টেবল এসির সুবিধা ও অসুবিধা

নিউজ ডেস্ক

প্রকাশিত: মে ৬, ২০২৪, ১২:৫০ পিএম

পোর্টেবল এসির সুবিধা ও অসুবিধা

পোর্টেবল এসি

ভাড়া বাসায় স্প্লিট এসি লাগানোর অনুমতি মেলে না অনেক ক্ষেত্রে। আবার বাজেট কিংবা রাখার জায়গার উপর নির্ভর করেও সাধারণ এসি কেনার সামর্থ থাকে না অনেক সময়। এসব ক্ষেত্রে পোর্টেবল এসি হতে পারে বিকল্প। তবে কেনার আগে পোর্টেবল  বা বহনযোগ্য এসির সুবিধা ও অসুবিধাগুলো জেনে নেওয়া ভালো।

পোর্টেবল এসির সুবিধা

* পোর্টেবল এয়ার কন্ডিশনার সহজেই এক ঘর থেকে অন্য ঘরে সরানো  যায়। হয়তো বাড়িতে অফিসে কাজ করছেন, লিভিং রুমে আরাম করছেন বা বেডরুমে ঘুমাচ্ছেন- একটি পোর্টেবল এয়ার কন্ডিশনার সব জায়গাতেই আপনাকে আরামদায়ক থাকার নিশ্চয়তা দেবে।

* পোর্টেবল এসি ইনস্টল করা বেশ সহজ। পেশাদার ইনস্টলেশনের প্রয়োজন নেই এর জন্য, যে কেউ সেট আপ করতে পারে।

* দামেও বেশ সাশ্রয়ী এই ধরনের এয়ারকন্ডিশনার। বিদ্যুৎ খরচও বাঁচে।

* পোর্টেবল এয়ার কন্ডিশনারের একটি উল্লেখযোগ্য সুবিধা হলো যে তাদের স্থায়ী ইনস্টলেশনের প্রয়োজন হয় না। থাকার জায়গাতে কোনও কাঠামোগত পরিবর্তন না করেই এটি ব্যবহার করা যায়।

পোর্টেবল এসির অসুবিধা

# পোর্টেবল এসির কম্প্রেসারটি আলাদা ইউনিটে থাকে না, বরং এসির ভেতরেই থাকে। এ কারণে এসি চালালে এক ধরনের শব্দ হয়। এটি এই ধরনের এসির অন্যতম অসুবিধা।

# বহনযোগ্য এসির কম্প্রেসরের সাইজ ছোট। ফলে এর কার্যক্ষমতারও সীমাবদ্ধতা আছে। ছোট থেকে মাঝারি আকারের কক্ষ ঠান্ডা করার জন্য উপযুক্ত এগুলো। ঘরের আকৃতি বড় হলে এগুলো কাজে আসবে না।

# সর্বোত্তমভাবে কাজ করার জন্য পোর্টেবল এয়ার কন্ডিশনারের সঠিক বায়ুচলাচল প্রয়োজন। ঘরের বাইরে গরম বাতাস বের করার জন্য তাদের জানালা বা একটি বিশেষভাবে ডিজাইন করা ভেন্টের প্রয়োজন পড়ে। ফলে এটি রাখার জন্য এমন একটি উপযুক্ত জায়গা খুঁজে বের করা প্রয়োজন।

# পোর্টেবল এসির ট্রেতে জমে থাকা পানি নিয়মিত পরিষ্কার করতে হয়। এটি একটি বাড়তি কাজ। 
 

গো নিউজ২৪

Link copied!